1. admin@sahittyadiganta.com : সাহিত্য দিগন্ত ডেস্ক : সাহিত্য দিগন্ত ডেস্ক
  2. editor.sahittodigonto@gmail.com : সম্পাদক : জায়েদ হোসাইন লাকী : সম্পাদক : জায়েদ হোসাইন লাকী
মানুষের জন্য লিখে যেতে চাই -কবি দেলোয়ার হোছাইন - সাহিত্য দিগন্ত পত্রিকা
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৮:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
কবি শাহীন রেজার জন্মদিন পালিত বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করল ADAMP ঢাকা সাহিত্য পরিষদ-এর আজীবন সদস্য হলেন পশ্চিমবঙ্গের খ্যাতিমান সমাজসেবক অনির্বাণ সামন্ত এনহেদুয়ানা : পৃথিবীর প্রথম নারী কবি। বাঙ্গালীর কণ্ঠ সাহিত্য পুরস্কার ২০২৪ পাচ্ছেন কবি, সম্পাদক সৈয়দ এরশাদুল হক মিলন মানুষের জন্য লিখে যেতে চাই -কবি দেলোয়ার হোছাইন এক ৯ নয় ১’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। বাংলা একাডেমি পুরস্কার ফেরত দিলেন কথাসাহিত্যিক জাকির তালুকদার শীতার্ত মানুষের পাশে দাঁড়ালো ADAMP পরিবার বাংলাদেশের পত্র-পত্রিকায় ৭১ এর মুক্তিযুদ্ধ ও মুজিবনগর সরকারঃ প্রাসঙ্গিক ইতিহাস অনুসন্ধান। ড. মহীতোষ গায়েন।

মানুষের জন্য লিখে যেতে চাই -কবি দেলোয়ার হোছাইন

মেহবুবা হক রুমা I সাহিত্য ডেস্ক
  • প্রকাশের সময় : রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৩১৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

আজ দৈনিক মর্নিং পোষ্ট এর ‘বিশেষ প্রতিনিধি’ কবি দেলোয়ার হোছাইন এর জন্ম দিন। চট্টগ্রামের  লোহাগাড়া উপজেলার আমিরাবাদ গ্রামে আজকের এই দিনে ১৯৮২ ইংরেজি সনে তিনি জন্ম গ্ৰহণ করেন। পিতার নাম ফয়েজ আহমেদ মাতার নাম লাইলা বেগম।  ছোটবেলা থেকেই লেখা কিংবা পড়ার প্রতি তার প্রবল আগ্রহ। গ্ৰামে জন্ম হলেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষে উচ্চশিক্ষা লাভ করেন  শহর থেকে । অর্থনীতিতে সম্মান ও মাষ্টার্স ডিগ্ৰী শেষে ২০০৮ ইংরেজি সালে ইউসিবিএল ব্যাংক, হেড অফিস ঢাকায় জুনিয়র কর্মকর্তা হিসেবে যোগ দেন। কর্মজীবনের পাশাপাশি লেখালেখি তার দারুন পছন্দ এবং সবচেয়ে বেশি অনুপ্রাণিত হয়েছেন কর্মজীবনে তার শ্রদ্ধেয় স্যার জনাব এন. মোস্তফা তারেক এবং অন্যান্য সহকর্মীদের কাছ থেকে। উপব্যবস্থাপনা পরিচালক জনাব এন. মোস্তফা তারেক যিনি অধীনস্থ সকলকে নিয়ে সেই সময়ে অফিস টাইম শুরু হওয়ার আগে সবাইকে নিয়ে মোটিভেশনাল সেশন করতেন।যিনি টিম নিয়ে কাজ করতে দারুন পছন্দ করতেন। ফলশ্রুতিতে কবি দেলোয়ার হোছাইন Team নিয়ে একটা কবিতাও লিখেন।  মূলতঃ লেখক হিসেবে আনুষ্ঠানিক ভাবে তার আত্মপ্রকাশ ঘটে অমর একুশে বইমেলা-২০২১ এ তার” আমার অনুভূতি” একক কাব্যগ্রন্থের মাধ্যমে। এর পর থেকেই তিনি নিয়মিত কম বেশী লিখে চলেছেন। লেখালেখি করে আসছেন বিভিন্ন দৈনিক সাপ্তাহিক পাক্ষিক এবং বিভিন্ন ম্যগাজিনে । দৈনিক পত্রিকার মধ্যে দৈনিক মর্নিং পোষ্ট , দৈনিক সময়ের কথা এবং দৈনিক দেশ সময় উল্লেখযোগ্য। বর্তমানে অমর একুশে বইমেলার ধ্রবপদ স্টল নং ২৮২-২৮৩ তে তার একক কাব্যগ্রন্থ “আমার অনুভূতি” পাওয়া যাচ্ছে এবং গীতিকবিতার যৌথ বই সহ আরো কিছু তার যৌথকাব্য গ্ৰন্থ বইমেলার বিভিন্ন স্টলে পাওয়া যাচ্ছে। জন্মদিন উপলক্ষে তিনি বলেন তিনি আজীবন মানুষের কল্যাণের জন্য লিখে যেতে যান । তিনি আরো বলেন মানুষ দু’টি দৃষ্টিকোণ থেকে কবিতা লেখেন। প্রথমত আনন্দ থেকে । দ্বিতীয়ত কষ্ট থেকে যে কষ্টের মাঝে আনন্দ লুকিয়ে আছে। তার অধিকাংশ লেখা কষ্ট থেকে । তিনি বলেন  যখন কষ্টের কথা স্মরণ হয় তখন বিভিন্ন চিন্তা  একজন মানুষকে ঘিরে থাকে । আর সেই চিন্তা বাদ দিয়ে যখন আত্ম উপলব্ধি আর আত্মচেতনা জাগ্ৰত হয় সেই সাথে লেখালেখির মধ্যে  মনোনিবেশ করলে সেই চিন্তা অনায়াসে চলে যায় । তার অধিকাংশ লেখা যেহেতু তার জীবনের দুঃখ কষ্ট সুখ দুঃখের অনুভূতি অভিজ্ঞতা থেকে সেহেতু পাঠকদের মনে ইতিবাচক সাড়া দিবে এটাই তার দৃঢ বিশ্বাস। কারণ প্রত্যেক মানুষের জীবনে সুখ দুঃখের বিষয়টা জড়িত থাকে।কারো বেশি কারো কম । তিনি বলেন সবকিছু মিলিয়ে প্রকৃতপক্ষে আল্লাহ তায়ালাই উত্তম পরিকল্পনাকারী। আজকের এইদিনে যেসব কবি লেখক সাহিত্যিক ,পাঠক ,সংগঠক, সহকর্মী এবং শুভাকাঙ্ক্ষীগণ সোস্যাল মিডিয়াতে টাইমলাইনে কিংবা ব্যক্তিগতভাবে শুভেচ্ছা  পাঠিয়িছেন এবং পাঠাচ্ছেন সকলের নিকট তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন বিশেষ করে ঢাকা সাহিত্য পরিষদ এবং ত্রেমাসিক সাহিত্য দিগন্তের  নির্বাহী পরিচালক কবি ও সংগঠক জনাব জায়েদ হোসাইন লাকী । যিনি মানুষকে সম্মান দিয়ে সম্মানবোধ করেন সবচেয়ে বেশি। কবি দেলোয়ার হোছাইন এর এ পর্যন্ত  উল্লেখযোগ্য একক এবং যৌথকাব্য গ্ৰন্থের মধ্যে রয়েছে-

১) আমার অনুভূতি

২) দ্রোহের কবি প্রেমের কবি প্রাণের কবি নজরুল

৩) শতকাব্য-১

৪) দূরত্বের দেয়াল

৫) বাউলা (প্রথম গীতিকবিতার যৌথবই)

৬) একুশ আমার অহংকার

৭) বাবা আমার দুঃখী বাবা

৮) সাহিত্যের দিশারী অদম্য ইচ্ছাশক্তি

৯) বাংলাদেশের ৩০০ কবি

১০) কবির ভাবনা

১১. কবিতার মেলা আমরাই সেরা

১২. কবিতা সংকলন ইত্যাদি

উল্লেখ্য যে কবি দেলোয়ার হোছাইন বাংলাদেশ মানবাধিকার কমিশন এবং ঢাকা সাহিত্য পরিষদ এর একজন আজীবন সদস্য এবং স্বাধীন বাংলা সাহিত্য পরিষদ এর ঢাকা বিভাগীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক। মানুষের প্রেম ও ভালোবাসা এবং কল্যাণমুখী লেখা যেন আজীবন অটুট রাখতে পারেন সেটাই তিনি কামনা করেন।

Facebook Comments Box
Website | + posts

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মিকি মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান। © সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় Rudra Amin